বুধবার, ১৩ মে, ২০২০

কীভাবে আপনার কিডনিকে সুস্থ রাখবেন ?


প্রতিনিয়ত আপনার কিডনি আপনার জন্য কঠোর পরিশ্রম করে, দিনের পর দিন তারা কাজ করে যাচ্ছে। তাদের ভাল ভাবে যত্ন নেওয়ার জন্য, আপনি নিচে দেওয়া এই বিষয়গুলির প্রতি যত্নবান হলে আপনার স্বাভাবিক জীবনযাত্রায় একটি বড় পার্থক্য দেখতে পাবেন।



আপনার ব্লাড প্রেশার কোন অবস্থায় আছে সেটা পরীক্ষা করুন:

যদি এটি খুব বেশি হয় তবে এটি আপনার কিডনিতে প্রভাব ফেলতে পারে। যদি আপনার রক্তচাপ কতটা  তা নিশ্চিত না হন, তবে আপনি ডাক্তারের থেকে এটির একটি পরীক্ষা করাতে পারেন। অনেক ক্ষেত্রে এই রকম হয়ে থাকে যে, আপনার উচ্চ রক্তচাপ থাকতে পারে এবং এটি আপনি  জানেন না, কারণ এটির কোনও লক্ষণ দেখা যায় না উচ্চ রক্তচাপ কিডনি সমস্যার অন্যতম একটি বিশেষ কারণ।

ডায়াবেটিস কী আছে ?

ডাক্তারের সহিত পরামর্শের মাধ্যমে ব্লাড সুগারের লেভেল পরীক্ষার দ্বারা এটি আপনি জানতে পারেন। যদি এটি  নিয়ন্ত্রণে না থাকে তবে এটি সময়ের সাথে সাথে আপনার কিডনিতে সমস্যা তৈরি করতে পারে। হাইপারটেনশনের (উচ্চ রক্তচাপ) পাশাপাশি ডায়াবেটিস কিডনি স্বাস্থ্যের জন্য অন্যতম একটি বিশেষ বড় কারণ।

আপনার ঔষুধ গুলো সঠিকভাবে ব্যবহার করুন:
আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেগুলি নিন বা প্যাকেজের নির্দেশাবলী অনুসরণ করুন। আইবুপ্রোফেনের মতো ওভার-দ্য কাউন্টার ব্যথানাশক এবং লিথিয়াম এবং এইচআইভি ওষুধ সহ দীর্ঘ সময় ধরে কিডনির ক্ষতির কারণ হতে পারে এমন ওষুধ থেকে সাবধান থাকুন। (কোকেনের মতো স্ট্রিট ড্রাগগুলিও কিডনি রোগের কারণ হতে পারে।)

সঠিক খাদ্য এবং সুস্থতা:

আমরা সকলেই এটি ভালো করে জানি যে শরীরচর্চা এবং সঠিক খাওয়াদাওয়া  আপনার হার্ট এবং ওজনকে সহায়তা করে। এগুলি আপনার রক্তচাপ এবং আপনার ব্লাড সুগারের  মাত্রাকেও সহায়তা করে। এবং এটি আপনার কিডনির পক্ষে বেশ ভাল।

নুনের অভ্যাসটি ঝেড়ে ফেলুন:

এই খনিজ মানুষকে বিভিন্ন উপায়ে প্রভাবিত করে। কারও কারও কাছে মনে হয় যে তাদের প্রস্রাবে প্রোটিনের পরিমাণ বাড়ছে। এটি আপনার কিডনি ক্ষতি করতে পারে বা কিডনি রোগ আরও বাড়িয়ে দিতে পারে। প্রচুর পরিমাণে নুন আপনার উচ্চ রক্তচাপের সম্ভাবনা বাড়ায়, এটি কিডনি রোগের একটি সাধারণ কারণ এবং কিডনিতে পাথর, যা অত্যন্ত যন্ত্রনাদায়ক এবং যা চিকিৎসা ছাড়াই ক্ষতির কারণ হয়ে দাড়ায়।


জল পান সম্পর্কে আগ্রহী হন:
আপনার হাইড্রেটেড থাকা কিডনির জন্যে এটি ভাল। অতিরিক্ত জল জল করা, যদিও সঠিক নয় । (যদিও বেশিরভাগ লোকেরা এটি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করেন না)) কত পরিমাণে পান করবেন? একটি উপায় যাচাই করার জন্য আপনার প্রস্রাবের রঙ লক্ষ্য করা প্রয়োজন। যদি এটি ফ্যাকাশে হলুদ বা পরিষ্কার হয় তবে তা ঠিক আছে। যদি হলুদের ঘনন্ত বেশি হয় তবে আপনার আরও জল পান করার প্রয়োজন আছে ।
নিয়ামানুযায়ী পরীক্ষা করা:

কিডনি রোগের ঝুঁকিটি জানা আপনার জন্যে খুব গুরুত্বপূর্ণ। আপনার বা আপনার নিকটাত্মীয়দের হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা কিডনির ব্যর্থতার পারিবারিক ইতিহাস থাকলে এটি সম্ভবত বেশি হয়ে থাকে । এই ক্ষেত্রে ডাক্তার আপনাকে  নিয়মিত চেকআপের অংশ হিসাবে নির্দিষ্ট কিডনি পরীক্ষার পরামর্শ দিতে পারেন। আপনি যত তাড়াতাড়ি এটি ধরতে পারবেন, চিকিৎসা করা আপনার জন্যে সহজ হয়ে থাকে

অ্যালকোহল থেকে এড়িয়ে চলুন :

আপনি যদি সুস্থ থাকেন চান তবে অ্যালকোহল থেকে আপনাকে দূরে থাকতে হবে। মদ্যপান/অ্যালকোহল প্রায়শই আপনাকে পানিশূন্য করতে পারে যা দীর্ঘমেয়াদী সমস্যার কারণ হতে পারে আবার  আপনার কিডনিগুলি ভালভাবে কাজ করা থেকে বিরত রাখতে পারে এবং ওজন বৃদ্ধি, লিভারের রোগ, উচ্চ রক্তচাপ এবং অন্যান্য নানান রোগের সম্ভবনা থেকে থাকে যেগুলি  কিডনির উপর চাপ সৃষ্টি করে।

ধুমপান ত্যাগ করুন:

ধূমপান আপনার কিডনিতে ক্যান্সারের ঝুঁকি বাড়ায় এবং রক্তনালীগুলির ক্ষতি করে, যা আপনার কিডনির রক্ত ​​প্রবাহকে কমিয়ে আক্রান্ত করে। এছাড়াও, ধূমপান উচ্চ রক্তচাপের চিকিৎসার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ওষুধগুলিকে প্রভাবিত করতে পারে। এটি মারাত্মক একটি কারণ, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ কিডনি রোগের একটি বিশেষ প্রধান কারণ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন